Jobanপ্রিয়াঙ্কার পর এবার লোকসভা নির্বাচনে লড়বেন না বলে জানালেন মায়াবতী

প্রিয়াঙ্কার পর এবার লোকসভা নির্বাচনে লড়বেন না বলে জানালেন মায়াবতী

প্রিয়াঙ্কা গান্ধীর মতো এবার লোকসভা নির্বাচনে লড়বেন না বলে জানিয়েছেন উত্তরপ্রদেশের রাজনীতির অন্যতম জনপ্রিয় মুখ মায়াবতী। প্রিয়াঙ্কা গান্ধী সরাসরি ঘোষণা না দিলেও ঘোষণা দিয়েছেন ৬৩ বছর বয়েসি এই নেত্রী।

আজ বুধবার লক্ষ্নৌতে সাংবাদিকদের এ কথা বলেন। এবার তিনি তার প্রার্থীদের হয়ে প্রচারে বেশি মনোযোগ দেবেন বলে জানান। তিনি বলেন, “আমি ভোটে লড়বো না। আমি অত্যন্ত আত্মবিশ্বাসী যে, আমার দল আমার এই সিদ্ধান্তের কথা বুঝতে পারবে। আমাদের জোট খুব ভালো করছে। তবে, আমি একটি আসন খালি রেখে দিয়েছি এবং যদি এরপরে ইচ্ছে হয়, তাহলে সেখান থেকে লড়বো।”

মায়াবতী ৪ বার উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন। বহুবার সাংসদও হয়েছেন। এবার বিজেপিকে তার রাজনৈতিক দল ‘বহুজন সমাজবাদী পার্টি’ (বিএসপি) চিরপ্রতিদ্বন্দ্বী ‘সমাজবাদী পার্টি’র সাথে জোট করেছে। সমাজবাদী পার্টির প্রধান অখিলেশও নির্বাচনে না লড়ার সিদ্ধান্ত নিয়েছেন। ২০১৪ সালের নির্বাচনে উত্তরপ্রদেশের প্রায় সবগুলো আসনেই বিএসপি তৃতীয় স্থানে ছিল।

অন্যদিকে সরাসরি ঘোষণা না দিলেও কংগ্রেস সূত্রে জানা গেছে, এবারের লোকসভা নির্বাচনে লড়বেন না প্রিয়াঙ্কা গান্ধী। হঠাৎ করেই কংগ্রেস’র সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব নেন প্রিয়াঙ্কা গান্ধী। তখন থেকেই তাকে আসন্ন নির্বাচনের ‘ট্রাম্পকার্ড’ বিবেচনা করে গুঞ্জন উঠেছিল যে উত্তরপ্রদেশে রায়েবারেলি কিংবা আমেথি থেকে লড়বেন তিনি। এই আসন দুটিকে কংগ্রেসের দুর্গ বলা হয়। কিন্তু এবারও সেখান থেকে তার মা সোনিয়া গান্ধী লড়াই করবেন বলে জানা গেছে। আর মা এবং ভাই রাহুল গান্ধীকে প্রচারণায় সাহায্য করবেন তিনি।

উল্লেখ্য, আগামী ১১ এপ্রিল শুরু হতে যাওয়া নির্বাচেনে প্রায় সাড়ে পাঁচশ’ আসনের তফসিল ঘোষণা করা হয়ে গেছে। সাত দফায় ভোট গ্রহণে শেষে ফলাফল ঘোষণা করা হবে ২৩ মে।